কীট
এখন ,না- না আর নতুন করে তেমন কষ্ট হয়না,পুরনো জমে থাকা আঘাতের ক্ষত মাঝে মাঝেই মুখ উঁচিয়ে লুকিয়ে দেখতে চাই বাইরে পৃথিবীটাকে তারপর বিষন্নতার কালো মেঘে আবার নিজেকে গুটিয়ে লুকিয়ে নিই। আর তাছাড়া বিশ্বাসঘাতকতার ক্ষত সারানোর ঔষধ এখনো হয়তো আসেইনি,আর যেটা সহজেই পাওয়া যায় সেটা খাওয়ার মত মনের জোর,কাঁধে দায়িত্বের বোঝা দুইই বাঁধ সেধেছে ।


তারপরেও যখন বন্ধুদের মাঝে বেঁচে থাকার জন্য হাত বাড়ায়,সেখানেও অগ্রাধিকার সর্বকালের জন্য তাদেরই যারা মিথ্যাটাকেও গুছিয়ে সত্য বানিয়ে দেয়, যাদের সৌন্দর্যের মিষ্টি হাসিতে অন্যের বুক-ফাটার মতো গভীর শব্দও চাপা পড়ে যায়। এরা নিজেদের একাকিত্বে অন্যকে জড়িয়ে নেওয়ায় পারদর্শী। তারপর যখন সমস্ত অনুভূতির সাথে মিশে একাকার। তখন হঠাৎই  বর্তমানও একদিন নির্যাতিত অতীত হয়ে চায়। এরা মুক্তি খুঁজে পাই নতুন কোন ফুলে।


অবশেষে একদিন আটকে পড়ে মাকড়সার পেতে রাখা ফাঁদে। নিরুপায় হয়ে সেখানেই নিজেদের বাসস্থান গড়ে তোলে।ওদিকে ফেলে আসা গোলাপটা আজও সেই ক্ষণিকের সেই মুহূর্তের স্মৃতি-টুকু নিয়ে এখনো পথ চেয়ে বসে আছে।


"কীট" টা উরে যাওয়ার আগের মুহূর্তে তার বিষাক্ত হুলের আঘাতে প্রস্ফুটিত গোলাপ টাকেও মলিন করে দিয়েছে সে মলিনতা বাইরের চেয়ে তার মনেরই বেশি। তার হুলে ছিল বিশ্বাসঘাতকতার বীষ যা প্রতিদিন প্রতি মুহূর্তে ঝরে পরার আধ পর্যন্ত দংশন করবে। ঠিক যেন হৃদ-স্পন্দনের ভেতরে বিচ্ছু রেখে বাইরে থেকে বন্ধ করে দেওয়া।


অবশেষে হয়তো একদিন ঝরেও যাবে।
যার জন্য এই ঝড়ে পড়া সেও হয়তো একদিন নীরব রাতে তারার মাঝে তার বিশ্বাসঘাতকতার পদচিহ্ন দেখতে পাবে।
                                                             🐒😭😭