একুশ,তুমি মিশে আছ
বাঙালীর হৃদয় স্পন্দনে
শিল্পীর রং তুলিতে
কৃষ্ণচূড়ার লাল বর্ণে।


তুমি মিশে আছ
কবির নান্দনিক ছন্দে
বনে নিকুঞ্জে
ফুলের সুগন্ধে।


তুমি মিশে আছ
রক্ত রাঙানো রাজ পথে।
বাদকের বাঁশির সুরে
নদীর জলধারাতে।


তুমি মিশে আছ
সাগরের জল তরঙ্গে
প্রদীপের শিখাতে
পাহাড়ের উচ্চ শৃঙে।


তুমি মিশে আছ
পাখির কাকলিতে
সবুজ পল্লবে
ধুসর বালিতে।


তুমি মিশে আছ
বাঙালীর মন মন্দিরে
অন্তর মহলে
হৃদয় গহিনে।