ফাগুন আসে শীত তাড়িয়ে
আগুন ঝরা রোদে
সবুজ সতেজ পাতা গজে
বৃক্ষের শিখরেতে।
ডালে ডালে শিমুল পলাশ
কৃঞ্চচূড়া ফোটে
ভ্রমরেরা গুন গুনিয়ে
দলে দলে ছোটে।
কুঞ্জে বনে আম্রমুকুল
বাতাসেতে দোলে
শুভ্র সাদা বালি হাসে
নদীর দুটি কূলে।
শিশির কণা ম্লান হয়ে যায়
উষ্ণের প্রবল তাপে
ভোর বেলা পূবাল রবি
জ্বলে উঠে ক্ষেপে।
ফাগুন আসে শীত তাড়িয়ে
আগুন ঝরা রোদে।