খুব জানতে ইচ্ছে করে
এখনও আমার কবিতার পুঙক্তি,
গানের কলি,
হৃদয়ে গেঁথে রেখেছ কি না?
না কি মুছে দিয়েছ?
নতুন কবিকে কাছে পেয়ে।
আমি কিন্তু আজও তোমার নামে
কবিতা লেখি,গান লেখি,
নির্জন নিকুঞ্জে বসে
যেখানে তুমি পাইচারি করতে
সকালে-বিকেলে।


খুব জানতে ইচ্ছে করে
এখনও আমাকে মনে রেখেছ কি না?
না কি ভুলে গিয়েছ?
স্বার্থের মোহে পড়ে।
আমি কিন্তু আজও তোমাকে স্মরণ করি
মন মন্দিরে
যেখানে তুমি অবাদে বিচরণ করতে
নিশিতে-দিবসে।


খুব জানতে ইচ্ছে করে
এখনও আমাকে অনুভব কর কি না?
না কি বিমুখ হয়েছ?
চির কালের তরে।
আমি কিন্তু আজও তোমাকে অনুভব করি
হৃদয়ের গহিনে
যেখানে তুমি বসবাস করতে
ছয় ঋতুতে-সারা বর্ষে।


খুব জানতে ইচ্ছে করে
এখনও সেই প্রেমের চিলেকোঠা আছে কি না?
না কি ভেঙ্গে দিয়েছ?
নব পতির ভয়ে।
আমি কিন্তু আজও সেখানে তোমায় খুঁজি
তন্ন তন্ন করে
শিশিরে সিক্ত হয়ে।


খুব জানতে ইচ্ছে করে
এখনও তুমি সুখে আছ কি না?
না কি দুঃখে আছ?
স্বামীর সংসারে।
আমি কিন্তু আজও তোমার জন্যে
পথ উম্মুক্ত করে রেখেছি-
তুমি ফিরে আসতে পার
আমার জীর্ণ নীড়ে
যে কোন মুহূর্তে,যে কোন সময়ে।