আমিতো দেখিনি সেই ফাগুনের ঘোর আগুনের খেলা ,
দেখিনি রক্ত রঞ্জনে রাঙা রঞ্জিত রণ বেলা ।
ভাস্বর যারা ইতিহাসে আজি রচিগো তাঁদের বাণী ,
গ্লানী ,অপমানী সয়ে প্রাণ দানি যারা দিল ভাষা আনি ।
এ ভাষা এসেছে অগ্নি যুদ্ধে ঘোর তিমিরের শেষে ,
এ ভাষা এসেছে বীর ,শহীদের শোণিত ভেলায় ভেসে ।
ছিল কে ছিল কে দিল কে সে দিন রক্তে বহায়ে পথ ,
রচি সেই নাম রফিক ,সালাম ,জব্বার ,বরকত ।
এমনি কতনা শহীদের ঘোর সংগ্রাম শেষে আশা ,
লভিনু আমার মাতৃমধুর বাংলা প্রাণের ভাষা ।
কে করে এমন দান প্রাণ ভবে ভাষার প্রেমের তরে ?
মোরা সেই জাতি দানিয়াছি প্রাণ অনায়াসে অকাতরে ।
জানাই সালাম শায়িত গোরের শহীদ ভ্রাতার পরে ,
তোমাদের দান  হবে নাতো ম্লান ন যাবে নাকো কভু ঝরে ।
ইতিহাসে রবে তোমাদের দান চির ভাস্বর হয়ে ,
ভাষা শহীদের ভাস্কর্যেতে চির বীর হবে রয়ে ।
ভুলবেনা কভু তোমাদের জাতি রবে মনে ঊষা রাতি ,
কি করে ভুলব সেদিনের স্মৃতি বলি দিলে প্রাণ বাতি ।
নজরানা দিলে জাতিরে যাহারা মধু মাখা এই বুলি,
তাহাদের তরে করি বন্দনা নমি সেই পদধূলি ।
মরনি তোমরা হয়ে আছো চির অমর মোদের মাঝে ,
সালাম ও ভাই সালাম জানাই ম্লান কভু হবে না যে ।