গদ্যময় আজ ধরণী ,
তাই হারাল কবিতার ছন্দ ।
পদ্যের নেই উচ্ছাস ,
আলোকিত অবনী আজ অন্ধ ।


এই গদ্যের চরাচরে ,
আর রচিব না ছন্দময় পদ্য ।
এক মুঠো অন্নের টানে ,
পথধারে হাহাকার যেথা অদ্য ।


অভাব !অভাব !অভাব !
আজি চারিদিকে শত অভাব ।
ক্ষুধাময় পেটে কিসের ছন্দ ?
সুধাময় কোন জীবনের ভাব ?


পদ্য গিয়েছে চলে ,
অচীন পুরীর রাজ দালানে আজ ।
ছন্দ গিয়েছে সরে ,
ধরণী আজি তাই গদ্যে নব সাজ ।


আননে নেই অন্ন ,
দীনের ললাটে অভাবের নিশানা উড্ডীন ।
সে প্রাণ রসহীন ,নীরস
জীবন গদ্যময় ,আঁখিজোড়া ছন্দহীন ।


রচি তাই "সুকান্তের" বাণী ,
ধরণীর পরে মাগি অন্ন এক মুঠি ।
""ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময় ,
পূর্ণিমার চাঁদ যেন ঝলসানো রুটি ।""