আসল আমার বাঁধন খুলে মুক্ত প্রাণ ,
মুক্ত গগন ,ভূতল সকল বইছে সমীর আসছে গান ।
ভাসছে আমার মুক্ত স্বাধীণ লুপ্ত বাগের সুপ্ত ঘ্রাণ ।
(ঐ) বিজয় কেতন ভাসছে ,হাসছে দিক কী নাদ ,
স্বাধীণ সুখে চিত্তে বুকে কন্ঠে মুখে সুখ নিনাদ ।
মুছল বাঁধন ঘুঁচল আঁধার ,
টুটল যত শক্তি বাঁধার ,
বন্দি শিকল বিকল করে আসল আমার মুক্ত প্রাণ ।
(তাই) ভাসছে কেতন হাসছে নিখিল ,
স্বাধীণ সুখের উল্লাসে দিল ,
বাঁধন হারায় বসুন্ধরায় মাতল আমার ছুটলো বান ।
আসল আমার বাঁধন খুলে মুক্ত প্রাণ ।
মুক্তি সুখের নন্দনে আজ দিক ভাসে ,
আসল যে এক নূতন জীবন নিঃশ্বাসে তাই প্রাণ আসে ।
লক্ষ প্রাণের রক্ত দানে ,
ফুটল কুসুম ফুল বাগানে ,
বাজল বীণা বাঁধন হীনা সুর লহরীর ছুটলো বান ।
আজ স্বাধীণ আকাশ স্বাধীণ বাতাস ,
আসল আমার মুক্ত আবাস ,
ফুল কাননের বুলবুলি আজ তুলছে গানের মধুর তান ।
আসল আমার বাঁধন খুলে মুক্ত প্রাণ ।।
(স্বরবৃত্ত)