জয় চির জয় নব নবীনের জয় ,
গতিময় চির সঞ্চয় দৃঢ় বল ।
প্রবীণের লয় পথ মাঝে হয় ক্ষয় ,
ভয় ভীতিময় শঙ্কিত মনোবল ।


জাগে তারুণ্য অরুণের প্রভা দল ,
রেগে ওঠে বীর গর্জনে দুর্বার ।
ওরা দূর্বল ,গতিহীন নিশ্চল ,
পশ্চাত দল গতি ভেঙে চুরমার ।


মন্থর ওরা থরথর কাঁপে ভয়ে ,
প্রাণ শঙ্কায় শঙ্কিত কম্পিত !
চঞ্চল ওরা ছুটে ঝড় গতি লয়ে ,
গিরি ,মরুপথ জয় করে দম্ভিত !


কান্ডারী ওরা যৌবন রসে ভরা ,
বিপ্লবী ওরা অধীর চপল বীর ।
পশ্চাতে যত বৃদ্ধ ,জীর্ণ জরা ,
শৃঙ্খলে পড়ে অবনত চির শীর ।


ধন্য পৃথিবী ধন্য ;জেগেছে রবি ,
এলো চঞ্চল গতি নিয়ে পৃথিবীতে ।
পদাঘাতে হল শুদ্ধ ,স্বচ্ছ সবি ,
হাসিমুখে এলো নিজ প্রাণ বলি দিতে ।
(মাত্রাবৃত্ত ছন্দ)