---''বিজয়''---


উদিল কি রবি নিভিল কি শশী বিধিল বুকে নিশান ,
রণ তরণীর পতাকা তুলেছি ভুলে বিশ্ব বিধান ।
নিদ্রা ভেঙে তন্দ্রা ছেড়ে ,আমি উঠবো জাগবো হেসে ,
মানবনা হার হানব আঁধার ছুটবো আলোর দেশে ।
প্রভাত আমায় ডাকছে যে আজ ঢাক বাজে এ চিত্তে ,
কি ভয় কি ক্ষয় ঝঞ্চা প্রলয় বিজয় হানি কৃত্তে ।
বাঁধি নাকো ডর ,মানি নাকো ঝড় , ঘর ছাড়ি সুখ হারি ,
বিজয়ের ঘুঁড়ি আনব যে কাড়ি ভীষণ গগন ফাড়ি ।
নির্ভয় শির ,দুর্বার বীর ,প্রাণ পাখি মোর হাতে ,
আবাস ঘিরেছি অম্বর তলে জীবন- মরন সাথে ।
ধ্বংস নিনাদ ধ্বনিছে বিপাক ক্ষনে ক্ষনে তীরে তীরে ,
দূর সীমান্তে তটিনী প্রান্তে নাশিনীরা আসে ভীড়ে ।
ছিনব সে প্রাণ বক্ষে পাষাণ বিষাদ বিষাণ বাজে !
ঝড় মহিকায় অগ্নি শিখায় ছুটব দীপ্ত তেজে ।
ছাড়িয়া ভুবন হারিয়া গগণ  চিরিয়া সপ্ত নভ ,
শৃঙ্খল যত পশ্চাতে রাখি বিজয় রচিব নব ।
আমি সে অধীর ,আমি সে তরুন ,আমি সে শিকল ভেদি ,
যত শত বাধা বাঁধনে বেধেছি কি সে রাখে মোরে রুধি ।
বিজয় নিশান তুলব বিশ্ব ধরণী গগণ ছেয়ে ,
আমি চিরবীর পথ চলে যাই বিজয়ের গান গেয়ে ।।
(মাত্রাবৃত্ত ছন্দ)