(গীতিকাব্য)
(মাত্রাবৃত্ত ছন্দ)
আজ         বৈশাখে মাতো সব হাসি গানে উল্লাসে ,
করো দিক মুখরিত উত্‍সব উচ্ছাসে ।
নূতনের আওভানে ভুলো পুরাতন ,
মুছে ফেল গ্লানী ব্যাথা আজি এই ক্ষন ,
হৈ হৈ হুল্লোড়ে রঙে ঢঙে চারিপাশে ,
আজ বৈশাখে মাতো সব হাসি গানে উল্লাসে ।


জীর্ণতা শীর্ণতা ঘুচে আনো সজীবতা ,
সাম্য মৈত্রী গড় ভালবাসা মানবতা ।
ভুলো দ্বেষ বিদ্বেষ বাধা বন্ধন ,
এসো সবে এক হয়ে করি নন্দন ,
নূতন বরণে মাতো প্রতি শ্বাস নিঃশ্বাসে ,
আজ বৈশাখে মাতো সব হাসি গান উল্লাসে ।।