( মুক্ত ছন্দ )
কত দিবস কত নিশীথ পেরিয়ে এসো তুমি বৈশাখ ,
এসো নূতনের বারতা নিয়ে সুরে গানে ঢোল ঢাক ।
এসো তুমি বৈশাখ ।
তোমায় বরণ করব বলে ,
তোমায় বরণ করব বলে বৈশাখ ;হয়েছি বিচিত্র আজ ,
তুমি পুরাতন ছেড়ে এসো হয়ে নূতনের সাজ ।
তুমি ঝড় হয়ে আসো ,
তুমি ঝঞ্চা হয়ে ত্রাসো -
যত জীর্ণতা ,যত শীর্ণতা ,যত মলিনতা -
এসো হয়ে সজীব ,নিঃষ্প্রাণকে দাও সজীবতা ,
তুমি অশালীনকে দাও শালীনতা ।
এসো নজরুলে'র জয়ধ্বনি রবে ,নূতনের কেতন হয়ে -
যত স্তব্ধ অচেতন মনে চেতন লয়ে ।
এসো রবীন্দ্রে'র আওভানে "এসো হে বৈশাখ "-
যত দ্বন্দ্বতা ,অন্ধতা থাক পড়ে ঐ থাক ।
" এসো হে বৈশাখ "
এসো বিধাতার আশীর্বাদ হয়ে প্রতিটি প্রাণে ,
পুষ্পে পুষ্পে করো পুষ্পিত প্রতিটি হ্বদয় উদ্যানে ।
তুমি অনন্ত যৌবনা হয়ে আসো ,
বিলিয়ে দিয়ে যত যৌবন রস তুমি নবীনেতে উচ্ছাসো।
এসো চির বিদ্রোহ হয়ে শত অনিয়ম অশৃঙ্খলতার বিরুদ্ধে ,
করো উন্নত যত অবনত শির উর্ধ্বে ।
কালবৈশাখীর মতো এসো তুমি ;মাতো প্রলয়োল্লাসে ,
চির দুর্বিনীত এসো ;ভাঙোরে সব অশুভ বাধা উচ্ছাসে জলোচ্ছাসে ।
এসো হে -সাম্য ,শান্তি ,একতার বাণী নিয়ে ,
প্রেম -ভালবাসা ,মৈত্রী ,মানবতা নিয়ে ।
এসো এসো হে নূতন ;আজ করব তোমায় বরণ ,
এসো তুমি বৈশাখ ;সাজে নূতনের আভরণ ।।