( মাত্রাবৃত্ত ছন্দ )


চঞ্চল চঞ্চল -
আজ মন অঞ্চল
চারিদিকে কোলাহল
পাগলের উতরোল ।


আজ বাড়ে পাগলামি ,
বয়সের তাগড়ামি
মানিনে যে মামা-মামী
হোকনা গো বদনামী ।


পাগলামো দোষ কিসে
কথা ছুটে ফিসফিসে
সাতে-পাঁচে যাব মিশে
হব আজ হারা দিশে ।


দোষ কিগো বল মোরে
বয়সের ডানা ঝরে
পাগলামো তাই ধরে
ছাড়েনা গো আর পরে ।


পাগলামী ছাড়বনা
মিছে ছলে হারবনা
বৃথা ধার ধারবনা
যাই বল পারবনা ।


দেখ আজ পাগলামো
ছাগ ছাগ ছাগলামো
চোখে মুখে বাতুলামো
বয়সের তাগড়ামো ।।