( মাত্রাবৃত্ত ছন্দ )


আজকে আমার দিনটা যে গেল ছাই ,
করব করব করতে করতে কিছুই করিনি ভাই ।


হেলায় খেলায় সময় গেল যে চলে ,
কাজের কাজটি হলনা হলনা করব করব
বলে ।


করব কী কাজ পাইনা যে ভাই ভাঁজ ,
অকাজের কাজ নিয়ে বসে আজ সারাটি দিবস মাঝ ।


সময়ের কাজ সময়েতে নাই জ্ঞান ,
জানিনে জানিনে আজিকে আমার কোন সে দিকেতে ধ্যান ?


জমছে জমছে ক্ষুদ্র ক্ষুদ্র হয়ে ,
আজিকের কাজ আসছে যে কাল নভ সম বোঝা লয়ে ।


অবনীর পরে কারা ঐ জয়ী কাল ?
কাল তরঙ্গে উত্তাল পথে যে মাঝি ধরেছে হাল ।


জেনো এ ধরণী নয়তো তাদের তরে ,
কাটিতেছে যারা অলস জীবন উঠে বসে খেয়ে পরে ।


সময়ের কাজ সময়ে করেছে যারা ,
মহাকাল স্রোতে তরী পাল তুলে গেল ভেসে জেনো তারা ।


যায় যায় কাল হায় হায় ফিরে নাতো ,
ভুলো সে অতীত খুলো সে আগল ;সম্মুখ পানে মাতো ।


আর নয় হেলা চলো গাই সেই গান ।
সময় তোমায় করবে মহান দানিবে সুসম্মান ।