( মাত্রাবৃত্ত ছন্দ > ৬+৬+৪ এবং ৬+৬+৬+৪ )


গগনে এখনো জাগেনিকো রবি এই প্রাতে ,
জ্বালেনি সূর্য রক্ত প্রদীপ গগন পানের কোণটাতে ।


ঐতো প্রভাত আসছে ওভাই দিকে দিকে ,
জাগছে রবির রক্তিম ছবিপূব দিকে ঐ ধিকে ধিকে ।


এই ঊষা ভোর কার তরে আজ শোন গাধা ,
উঠবে যে ভাই এই ঊষাতেই ঘুঁচবে যে তার সব বাঁধা ।


কার লাগি ঐ প্রাত বাগিচার ফুল ফোটে ,
জেগে উঠে যারা প্রভাত মাগিয়া বন্ধন ভেদি ঐ ছোটে ।


অলস তন্দ্রা ছেড়ে আজ যারা উঠে নাকো ,
জাগবে যে ক্ষনে তারা সেই ক্ষনে ঝরে সে কুসুম ঐ দেখো ।


কাননে কাননে বুলবুলি সুর কার তরে ?
গেয়ে গেল যারা প্রভাতের গান ঐ কলতান তার পরে ।


শোনেনিকো যারা হাঁক প্রভাতের ঐ ঢাকে ,
দেখ চেয়ে দেখ তাদের ঊষায় কৃষ্ণ বরণ কাক ডাকে ।।
( কোন স্হানে বুঝতে সমস্যা হলে জানাবেন । )