( স্বরবৃত্ত ছন্দ >তবে নির্দিষ্ট কোন মাত্রা রক্ষিত হয়নি ,আর এখানেই বৈচিত্রতা ।আবৃত্তি করার জন্য উতকৃষ্ট । )


আয় আয় আয় কাল বোশাখি আয়
ভীম তুফানে বজ্র তানে দমকা ঝড়ে কাল বোশাখি আয় -
আয় আয় আয় কাল বোশাখি আয় ।
দে নেড়ে দে ভিত্তি-ভিত্‍ প্রলয় কালো সব অহিত
ঐ কালিমা দে মুছে দে সর্বনাশী বিশ্ব ঢাকি আয় -
আয় আয় আয় কাল বোশাখি আয় ।


ওরে গগন চিরে আয় ভুবন-বিশ্ব ঘিরে আয়
ক্ষিপ্র ক্ষিপ্ত নিত্য বেগে প্রলয়নাশী বিষম রেগে মন্দ অন্ধতায়
ঝঞ্চা-ঝড়ে কাঁপন ধরে থরথর বজ্র স্বরে
পাপ-অশুভ তোর ভয়েতে দ্যাখ ওরে দ্যাখ মৃত্যু ডাকি ধায় -
আয় আয় আয় কাল বোশাখি আয় ।


দীপ্ত ত্যাজে আয় আয় তুই কাল !
দে লুটায়ে দে টুটায়ে মত্ত ঝড় মাতাল
এক নিমেষে কর ধূলিস্যাত সব কালো সব অমঙ্গল
বজ্রানলের আগ লেলিহান দাউ দাউ আয় বহ্নিদল ।
অভিশপ্ত আয় অভিশাপ ,ওরে মত্ত হান যত পাপ
শুদ্ধ স্বর্গ গড়তে ক্ষুব্ধ ,কাল বোশাখী বিষাণ হাঁকি আয় -
আয় আয় আয় কাল বোশাখী আয় ।


প্রলয় বজ্র বিষাণ-ডঙ্কা ভীম-বীণ তুই জগত ছেঁয়ে আয়
কাল-অশুভ আয় হয়ে তুই সব অশুভতায় ,
আয়রে প্রবল বল
আয় ওরে চঞ্চল ।
ওরে দৈত্য রুপে নরক স্তুপে ,স্বর্গ অর্ঘ্য শান্তি দিতে আয়
মিথ্যা-মন্দে ,নিত্য দ্বন্দ্বে সত্যানন্দে সিক্ত হয়ে আয় ।
আয় আয় আয় -
আয়রে আয়রে আয়
নিষ্প্রাণেতে সরস-সজীব ,জ্বল-জীবন্ত প্রাণময় আয় আজ
অন্ধ রাজ্যে আলোক-প্রদীপ দৃষ্টিবেগে আয়রে মহি মাঝ ।
ব্যগ্র চপল আয় অক্ষান্ত ,বাঁধ ভেঙে আজ আয় অশান্ত
বন্ধন করে ছিন্ন-ভিন্ন ভয়ংকরী রক্ত আঁখি আয় -
আয় আয় আয় কাল বোশাখী আয় ।।