রৌদ্রসাগরে গ্যাছে ডুবে পথ আমার দূর থেকে দূরান্তে -
আমি হেঁটে যাই ;যাই হেঁটে আমি একরাশ নোনা ঘামে নিয়ে সিক্ততা ,
পথবাঁকে যাই থমকে চমকিত কোন এক বন্ধন সমুখে -
জীবন যেন স্বাদশূন্য নীরস পথ এক ;চিত্তপূর্ণ আজ বিস্বাদ-তিক্ততা ।


তবু চলি ;চলি পথ আমি নিয়ে পথমাঝে দারুণ তিক্ততা এক -
রুদ্রক্লান্ত অবিশ্রান্ত আমি সন্ধান করি প্রগাড় ছায়াভাসের ,
খুঁজি জীবনের স্বাদ বাঁকে-বাঁকে ,পথে-পথে বিস্বাদময়তার মাঝে -
মাঝে মাঝে পাই ;হারায়ে ছুটি আবারও পিছন সেই আভাসে ।


ছন্দহীন পথ্যে পথিক আমি ;ছায়া দুর্ভিক্ষে রুদ্রময় পথ আজ -
রৌদ্রসাগরে গ্যাছে ডুবে পথ আমার দূর থেকে সুদূর মাঝ ।।