বেধো না আমায় শুধু তোমার বেদনা বন্ধনে
ভাগ দিও সুখের লগন ,নয় শুধু ক্রন্দনে
ভাসিও না কেবল-ই ঝরঝর বারিধারায়
কোরো না সুবাসিত রজনীগন্ধে ,দাও সৌরভ চন্দনে -
বেধো না আমায় শুধু তোমার বেদনা বন্ধনে ।


কোরো না আমায় ঘনঘোর নিশীথিনীর সাথী
রেখো অন্তরঙ্গ করে ,রবে যখন দীপ্ত দীপের বাতি
জ্যোছনার ঝলমল রুপোলিতে করিও না শুধু অবগাহন
দিও সাথে হরষ পরশ ,করো নন্দিত নন্দনে -
বেধো না আমায় শুধু তোমার বেদনা বন্ধনে ।।