এই বালিক ,ভালবাসবে আমায় ?পড়বে আমার প্রেমে ?
বালিকা ।অচেনা বনে কী করে প্রবেশি ?অচিন পথে লাগে ভয় ভীষণ !
বাসবো দারুণ ভাল ।হব চির চেনা ।এসো প্রেমডোরে ।
বালিকা ।থমকে দ্যায় বিশ্বাস আমায় ,রুদ্ধ করে প্রাণের আবেগ ।
করব অন্তরতর ,প্রিয়ে এসো অন্তরঙ্গে ,হব কালান্তর বিশ্বাসী ।
বালিকা ।জগত 'পরে ভরাবে আমায় কী দিয়ে ?
করবে কতখানি ত্যাগ ?
করব পূর্ণ উন্মুখাকাশ সমা শূন্যতা ।গড়বো ত্যাগের প্রজ্বল ভাস্কর্য ।
বালিকা ।এমনো ক্ষণের নিরপেক্ষ সাক্ষী রইল কে ?
সাক্ষী রইল পল্লবে-পল্লবে ,ঘাসে-ঘাসে শিশির সলিল
সাক্ষী কালিমাশূন্য শুভ্রাকাশ ,শুভ্র মেঘমালা
সাক্ষী দখিন হতে ধেয়ে আসা সরল সমীরের প্রতি কণা ,প্রতি অনুকণা
সাক্ষী দিগন্তে অস্তায়িত চির আজ্ঞাবহ অর্ধ রক্ত সূর্য
সাক্ষী বর্তমান ,সাক্ষী অতীত ,সাক্ষী ভবিষ্যত
সাক্ষী ছলছল নিষ্পলক আঁখি তোমার ,সাক্ষী আজ প্রেমাভাস
সাক্ষী বহমান মহাকাল এবং সাক্ষী টুকরো ছেড়া কাগজে বর্ণে বর্ণে গাঁথা আমলিন কবিতা এই ।
বালিকা ।ভয়হীনা ,ত্রাসহীনা ,সংকোচহীনা আমি আজ
বিশ্বাস উথলে কানায় কানায় আমার উত্তাল ধারায়
এসো যাই মিশে প্রগাঢ় বন্ধনে ,পরম পবিত্রতায় ,
করি সজীব নিঃষ্প্রাণ প্রাণমন ।