এ পথ যদি -
এ পথ যদি শেষ না হতো রোতাম চেয়ে তোমা পানে
চলতো বাহন ঝরোঝরো বাদল দিনে বিজলী তানে
অচিন তুমি অচিন আমি অচিন পথে অচিনগামী
চিত্ত নাচে সিক্ত ঘ্রাণে নিত্য সলিল ধারার গানে ।


এ পথ যদি -
এ পথ যদি হতো নদী রোতাম চেয়ে নিরবধি
অনেক সুদূর দীর্ঘ সমুখ অনেক দিবস কাল অবধি
চমকে যেতাম আভ ঝলকে প্রভায়-প্রভায় পল-পলকে
কনক বরণ ঐ আভরণ কাল আমরন কী সুখ আনে ।