পানি টুপটাপ করে ছুপছাপ ঝরে চুপচাপ ঝরো-ঝরছে
ঝরো-ঝর্ণা কী সুবর্ণা ,পাতা-পর্ণা নড়ো-নড়ছে
বারি ছন্দে চালে ছৈ ছৈ ,কী আনন্দে ডোবা থৈ থৈ -
চেয়ে ঊর্ধ্বে আমি মুগ্ধে রই অপলক ,গড়ো-গড়ছে
পানি টুপটাপ করে ছুপছাপ ঝরে চুপচাপ ঝরো-ঝরছে ।


আজি চিত্ত হল সিক্ত নবানন্দে নাচে নিত্য
সলিলের বাণ হল খানখান তাই চারপানে তা-থা নৃত্য
ভেঙে ঝরছে গগনের বুক থরোথরছে বিজলীতে সুখ
আর কেঁদোনা দুখ-বেদনা ,সুখে পুরছে ভরো-ভরছে
পানি টুপটাপ করে ছুপছাপ ঝরে চুপচাপ ঝরো-ঝরছে ।


আজ বাঁধাহীন পথ বাধাহীন জগতের ঋন শোধ করে দাও
মেঘ ছাড়ো জল কলো-কলকল ছলো-ছলছল জল ভবে ছাঁও
যা নিয়েছো দাও ঝরায়ে যা পিয়েছো দাও ছড়ায়ে -
রিমিঝিম-রিম ,তা-থা ধিম-ধিম মনে ছন্দ মরো-মরছে
পানি টুপটাপ করে ছুপছাপ ঝরে চুপচাপ ঝরো-ঝরছে ।।