বালিকা ।চাই একটা তারা ,দেবে এনে ?
- হয়তো অসম্ভব ,সাধ্যের
গন্ডিতে জেনো উত্তম আমি ।


বালিকা ।দেবে আমায় কিনে একটা পৃথিবী ?
- চাই তারও অধিক সঁপে দিতে ।
তুমি প্রিয়ে আমার ।


বালিকা ।করো দেখি তুলনা চাঁদের
সাথে আমার ;দাও উপমা ।
- তুমি তুলনার ঊর্ধ্বে ,তুমি উপমার অশৃঙ্ক্ষলে ।


বালিকা ।কোথায় বসবাস তোমার ? আমাতে না পৃথিবীতে ?
- আমি তোমাতে ,তুমি পৃথিবীতে ।


বালিকা ।প্রেম কী ?
- পাপী অন্তরে মোহ-লালসা ,পবিত্র
অন্তরে বিস্তৃত ,দীঘল বিশ্বাস ।


বালিকা ।চির সত্য রবে কী ?
- সর্বাগ্রে মৃত্যু ,অতপর আমার নিঃসৃত প্রতিটি শব্দ ।