রচি ফের তাই নজরুল আর চন্ডী'র বাণী ভাই
সবার ওপর মানুষ সত্য তাহার ওপর নাই ।
মানব বীর্যে জন্মে যে খোঁজে মানবেতে ভেদাভেদ
অবনীর পরে সে'ই অমানুষ রচে যে'ই ছেদাছেদ ।
পুরুষ কিংবা নারী নাকি ওরা ছিন্নমুষ্ক জাত
সমতার স্রোতে নেই বিচ্ছেদ নেই ভেদ জাত পাত ।
হিজড়া বলে যে গালি দিল পথে আপনার জাতি'কেই
অপ্রত্যক্ষে দিল কলঙ্ক স্বজাতি স্বজ্ঞাতিতেই ।
ধিক আজ শত ধিক
বিভেদ প্রভেদ মন্ত্র করেছে জাতিকে দিক-বিদিক ।
মানুষে প্রভেদ নেই
ছেদো সে চর্ম প্রবেশো মর্মে রক্ত-মাংসতেই ।
হেলা অবহেলা যাও করে যাকে নপুংসক বলে সে
হেয় অপমান করেছো নিজকে অগোচরে অবশেষে ।
ওরাও মানুষ তোমার বিম্ব রূপ  মাংসে-রক্তে
আপনাকে ভেবে উন্নত কেন যাও প্রভেদ পথ্যে ?
নিন্দা জানাই আজ
ছিন্নমুষ্ক বলে অপবাদ দিল যে স্বজাতি মাঝ ।
ওরা তো আনেনি জাতিতে কালিমা এনেছে প্রভেদকারী
জন্মতে নেই ছাপ কলঙ্ক নেই পাপ-তাপ সারি ।
পাপী-তাপী তবে পিতা মাতা যত এই অবনীর পরে
নপুংসকের দল বলে সন্তান ত্যাজে চিরতরে ।
সে জীবন বড় লাঞ্ছনাময় পদে পদে বঞ্চিত
অধিকারহীনা প্রাণ করে যায় বেদনাকে সঞ্চিত ।
মানুষ হয়েও পায়নিকো মান পায়নি সুসম্মান
প্রভেদক আঁখি দেয় ক্ষণে ক্ষণে ধিক্কার অপমান ।
তবে বলি সেই বাণী
নপুংসকের দল বলে যারা সয়ে গেল শত গ্লানী
তারাই মানুষ তারাই শ্রেষ্ঠ তারা উন্নত প্রাণ
বাদ বাকি যত অন্তর সব হীন নরকোদ্যান
।।