জগতের 'পরে আছে এক দেশ
শ্যামা কাননের পথ নেই শেষ
পশ্চিমে পূবে ডানে বাঁয়ে সবে
অবাক বাংলা ! বিমোহিত রবে
কন্ঠিত হয় মাঠে-ঘাটে-বনে
বাঙালীর প্রাণে বাঙালীর মনে ।
বিহগের গান ,নদী হিন্দোল
মনোহারী মোহনীয় ছলছল;
ধ্বনিত রণিত স্বনিত কি জানি
পলেপলে দিকে দিকে একি বাণী
সমীরণে ধেয়ে বেয়ে আসে কানে
কল-কলরব কল-কলতানে ।
চিত্ত-মর্মে মরোমরে বীণ
বাংলার বাণী বীণা নিশিদিন ;
পূবে সজ্জিত রক্তাভরণ
রঞ্জিত লালে অরুণ কেতন
বাংলার বুকে যেন উদয়িত
চির দুর্জয় দীপ্ত অভীত ।
চির যৌবনা চির সৌরভে
বিশ্বের 'পরে মহা গৌরবে
দেখিনি স্বর্গ ,দেখি বাংলাকে
শ্রেষ্ঠ আবাস শ্রেষ্ঠ মাতাকে
বাংলা আমার সঞ্চয় মম
শ্রেষ্ঠ অর্ঘ্যে সজ্জিত সম ।
চির বিস্ময় বাংলা আমার
দেখে চমকিত হই অনিবার
আমার অহম আমার গর্বে
সুখে-শোকে-দুখে বাংলা সর্বে
প্রভাতে দুপুরে বিকেলে সাঁঝেতে
বাংলা আমার বক্ষ মাঝেতে ।।