তোমার চোখেতে দেখ যা
আমার চোখে তা ভিন্ন
আমার চোখে যা দর্শ
তোমা চোখে নিঃচিহ্ন ।


তোমার চোখেতে আকাশ
সুনীলের শোভা কান্তি
আমার চোখে বিবর্ণ -
কালো মেঘে আনে ভ্রান্তি ।


তোমার চোখেতে জলধি -
সলিলের ডোর বন্ধন
আমার চোখে প্রকৃতির
শত কাল চাপা ক্রন্দন ।


তোমার নিকটে প্রভাত
রক্তিম অরুণোদয়
আমার নিকটে জেনো তা
আঁধারেরই পরাজয় ।


তোমার আঁখিতে বরষা
পলপল মেঘ ঝরঝর
আমার আঁখিতে  প্রিয়ের -
পদে নূপুরের মরমর ।


তোমার কাছে যা স্বপ্ন
আমাতে হয় তা সত্য
আমার আঁখিতে প্রভাত
তোমার নয়নে নক্ত ।


তোমার চোখে যা মৃত্যু
আমাতে পুনরুত্থান
তোমার নয়নে জগত
আমাতে  প্রেম উদ্যান ।।