-- অরুণ উত্থান
-- কাজী সাগর


জুড়ে বুক আকাশের কী আভাস ঘিরেছে ?
ঢেকে ঐ সূর্যটা কালো মেঘ ভিড়েছে
অচিরেই সব ঢেকে আঁধারে
কালিমার রং মেখে সাদারে
ঘনঘোর মেঘেরা অম্বরে ফিরেছে ।


সরবে না কালো মেঘ আকাশের বুঝি আর
উদবে কি সূয্যিটা দীপাভাস খুঁজি তার
সূর্যটা এই ভেসে মেশে পর
মেঘেদের আড়ালেই এসে ভর -
করে তাই বৃথা দুই চোখ মেলে বুজি দ্বার ।


অদ্ভুত এ প্রতীমা অদ্ভুত এ লগনে
অকালের বারতা ছেঁয়েছে গগনে
মর্মরে দিক এ কী বিষাণে
কুক্ষণের আভ দেখি নিশানে
মুছিয়ে সূর্যটা কী বাণী মগনে ?


জাগো দীপ রাগো লাল উদ্ধত জাগো কাল
নিমেষেই করে দাও ধূলিস্যাত বেড়াজাল
ভূলোকেই দুল্যোকেই ঝলকেই
দীপ্তিতে জাগো এক পলকেই
ভাঙে মেঘ খানেখান প্রজ্বলো অনুকাল ।


কালো মেঘ কালিমা ঐ বুঝি ঘুচেছে
মন্দতা অন্ধতা অরুণেই মুছেছে
কালাভাস সরেছে এবারে
ঘন মেঘ ঝরেছে দূর আড়ে
আলোকের ঝরনা দিকে দিক পুছেছে ।।