কি অবাক চাঁদের জোছনা হায় !
চেয়ে চেয়ে যেন মন না জুড়ায় ।
কি আকর্ষিত !কি পুলকিত চাঁদের জোছনা !
যেন 'অষ্টাদশী বালিকার' যৌবন রচনা
আমার আঁখি তৃষ্ণা কে আজ করবে নিবারন হায় !
আমি জোছনাতে নয় ,ডুবছি যেন অষ্টাদশী বালিকায় ।


কি শোভন !বেয়ে বেয়ে ছেয়ে ছেয়ে ঢলে অবনীর কোলে
আমি ঢলি জোছনার কোলে ,জ্বলজ্বল আভে যাই গলে ।
এমনো জোছনায় শত প্রিয়ার হই প্রেমিক আমি
এমনো ক্ষণে রচি শত কবিতা ,নিয়ে জোছনা যামী
আমায় কে রুধবে ,কে বাঁধবে এ ক্ষণে হায় ?
আমি বিলীন হব আজ 'অষ্টাদশী বালিকার' প্রেম আভায় ।।