-- সেদিনের বেলা
-- কাজী সাগর


সেদিনের শোভা সেদিনের মাঠ ঘাট
অক্ষত আজও আঁকাবাঁকা সেই বাট
শুধু নেই সেই দিন ক্ষণ বেলা আর
আছে কিছু স্মৃতি টেনে ইতি সে বেলার ।


সেদিনের ছায়া সেদিনের মায়া হায়
সময়ের স্রোতে দূরে নির্জনে ধায়
সন্ধ্যার তীরে হয়না তো পাশাপাশি
বসে ধানক্ষেতে সুখে শোকে ভাসাভাসি ।


আজও বয়ে যায় পূব সমীরণ এসে
আজও যায় কত রবি ডুবে বেলা শেষে
সেদিনের বেলা আসেনা তো আর ফিরে
এভাবেই কত স্মৃতি ভীড়ে মন তীরে ।।