(সবার প্রতি উত্‍সর্গীত)


তোমায় করেনি মান হে স্বদেশ যারা
দিয়েছে তোমায় ঠাই হীন পদ তলে
অনিবার তোমা প্রতি যারা প্রেমহারা
স্মরনে রেখো তাদের ঘৃণার অনলে
তোমার আবাসে রয়ে ভুলে যে তোমায়
অপরেতে মশগুল হয় দিবাযামী
তোমার সঙ্গীত কন্ঠে কখনো না গায়
আপন রেখে যে সদা পর মোহেগামী -


ত্যাজ্য করো ত্যাজ্য করো জাত বেঈমান
স্বগৃহেতে স্বর্গ থেকে অন্ধ আঁখিমণী
সন্তান ছলেতে সে যে তব অসন্তান
হয় কি স্বজন কভু ভীম বিষফণী ?
আপন স্বদেশে সুখ না পায় যে খুঁজে
সে নয় স্বদেশপ্রেমী বলি চোখ বুজে ।