দিলাম তোমায় আজ ছাড়পত্র
শৃঙ্খলিত ডানার ঐ শৃঙ্খল তোমার করে দিলাম উন্মূল
অরুদ্ধ করে দিলাম
উড়ে যাও চলে যাও উন্মুক্ত বিহগের মতো নিকুঞ্জ বনে
স্বতন্ত্র্যনামা দিলাম লিখে তোমায় চিরতরে মাধবী প্রিয়া
আকাশের কোলে ঘেষা মেঘ করে দিলাম তোমায় মেঘরাণী
ভেসে ভেসে ছুটে যাও প্রদেশ থেকে প্রদেশে নির্বাসিতা প্রিয়া
বাঁধা দেব না কখনো ,নও বন্দী হাতের মুঠোয় আর আজ
দিলাম তোমায় আজ ছাড়পত্র ।


জলধির বহমান মুক্তধারা করে দিলাম তোমায় আজ
সুনীলের স্ববিম্ব দিলাম অনায়াসে
হবনা পথের কাঁটা
আমিহীনা যদি হও আলোকিত তবে ছিন্ন হই অন্ধধ্বজা
স্পষ্ট হও ,স্বচ্ছ হও তবু অমাবশ্যার অদর্শ চাঁদ নয়
অন্ধকারে ঢাকবোনা
কুয়াশায় মাখবোনা
অধিকার করতে যাবনা নক্ষত্রকে
দিলাম তোমায় আজ ছাড়পত্র ।।