এমন করে চেয়োনা
আমায় দূর্বল করে দ্যায়
আমায় অজ্ঞান করে দ্যায়
এমন করে ভালোবেসোনা ।


সেই ভাল ছিল হাঁটছিলাম একা একা নির্জনে
কেন থমকে দিলে এ পথের শুদ্ধ ঠিকানা
মুক্তা চোখের মণিতে রহস্য নিসৃত করে তুমি -
আমার চোখেতে রেখে দিলে চোখ ?
সেই থেকে আমি হায়
ফেরাতে পারিনি আর
ভোলাতে পারিনি আর ।


এমন করে হেসোনা
আমায় প্রেমিক করে দ্যায়
আমায় পুলক করে দ্যায়
এমন করে কাছে টেনো না ।


সেই ভাল ,পৃথিবীর বুক ছিল দগ্ধ
ছিলনা আকাশের কপালে শুভ্রচাঁদ
বাগানের ফুলগুলো পড়েছিল মৃত
ডায়েরীর পাতা ভরে জন্মায়নি কবি
কেন সুরভিত করে গেলে একলা আমার পথ
প্রেমে প্রেমে হয়েছে সঙ্গম সহবাস
রহস্যের বিছানায় ।


এমন করে মেরোনা
আমায় নিঃশেষ করে দ্যায়
আমায় বিদীর্ণ করে দ্যায়
এমন করে ভালোবেসোনা ।।