এই রাতে একবার চলে এসো 'প্রমা'
দেখে যাও তোমার প্রণয়ে -
আকাশ সেজেছে গাছ ,তারাগুলো যেন জ্বলজ্বল ফল
তুমি চাইলেই পারি নেড়ে দিতে প্রকান্ড আকাশ
ঝরে ঝরে পড়বে তোমার পদতলে -
অজস্র তারার ফল ;
তুমি অবাক হয়ে কুড়িয়ে নেবে হাতে -
মুঠোয় মুঠোয় ভরে
মুঠোয় মুঠোয় তারা ।


এই রাতে একবার ছুটে এসো 'প্রমা'
দ্যাখো নেমে গেছে চাঁদ প্রজাপতি পাখা খেলে খেলে -
দিঘীটার কাছে ঘাসবিছানার বুকে ;
তোমার প্রণয়ে ,তোমার কারণে ;
তুমি চাইলেই ছুঁয়ে নিতে পার ঘনিষ্ঠ জোছনা
কিংবা পার সজ্জিত করে নিতে দেহ উষ্ণম্লান অলঙ্কারে ;
এমন নিবিড় রাতে
যাদুময় এই বেলা ।


উলঙ্গ নিশিতে এসো ,ধেয়ে এসো 'প্রমা'
দারোয়ান আঁখিদের অলক্ষ্যে অদৃশ্যে এসো আজ
শ্রাবণের আড়ালে বসন্ত
বিরহের গোপনে প্রণয়
অশ্রীলের অদৃশ্যে সৌরভ
এসে যাও ,দেখে যাও ,মেখে যাও ।