বাংলাকে ভালবেসে কবি হয়েছিযে একদিন
এই প্রকৃতিকে ভালবেসে হয়েছিযে দার্শনিক
ধানে ধানে আলো আনে বিছায়িত স্বর্ণ সমারোহ
কিছুদূর থেকে বহুদূর যেন চির চোখচেনা ;
মন চায় মন বলে উড়ে যাই হয়ে যাই পাখি
কতদিন বহুদিন বেঁচে রবো প্রকৃতির ভীড়ে  ।
এ আকাশ এই নদী এই সবুজ এই স্বর্গকে
এই মা'কে দেখে দেখে কবি হয়েছিযে একদিন
মাটি হয়ে মিশে আছি মাটি থেকে মাটি দীর্ঘ মাটি ;
এই কোলে এই নিরিবিলি হিম আঁচলের নিচে -
দিন হয়ে রাত হয়ে জেগে আছি ঘুমিয়ে রয়েছি
চোখে বাংলার ছবি ,নাকে তার শরীরের গন্ধ ।
সমূহ উপায়ে ভালবাসি ,ভালবাসি বাংলাকে
এইদিন চিরদিন দিঘী মাঠে শাপলার বিলে
বাতাসের বুকে করে বয়ে যাব খেলে যাব খেলা
নদী হয়ে মিশে যাব সাগরের দিকহারা দিকে
পথ হয়ে মিলে যাব শেষ আকাশের নীল নীলে
এই পথে হেঁটে হেঁটে বারবার কবি হব আমি ।।