যাকে ভাল লেগে যায় প্রথম দেখায়
তাকে চোখ ভোলে না যে ,স্মৃতি বেজে থাকে
সে যে স্থায়ী মিশে থাকে ,ছবি হয়ে থাকে
চোখে আর চোখে ,চোখ থকে বুকে ।
সে তো হয় প্রতিদিন সকালের পাখি
প্রতিরাতে পাতাদের ফাঁকে ফাঁকে তারা
কত কাছাকাছি হয় ,অন্তরঙ্গ স্পর্শে
কথা রেখে যায় ,হাসি হেসে যায় ।
সে যে শরীরের প্রতিপাশ ঘিরে ঘিরে
নিঃশ্বাসের শব্দ ফেলে অক্সিজেন হয়
জোছনায় কবি হই -ঝিমচাঁদ দেখে
প্রেম হয়ে যায় ,প্রথম দেখায় ।।