এক প্লেট ক্ষুধা ধরে আছি দুই হাতে
দুই চোখে দেখে আছি সুস্বাস্থ্য পৃথিবী ।
দিনে আলো খাই ,রাতে খাই অন্ধকার
দুপুরে জুটেছে কিছু ধবধবে রোদ ।
সহস্র পা হেঁটে যায় এই পথ পিষে
এ বিবস্ত্র শরীরের পাশে শ্বাস ফেলে ;
কারো হাত বাড়ায়নি একমুঠো শস্য
চোখে সেঁটে আছে কালো বুলন্দ দেয়াল ।
একদিন-কতদিন চোখে-মুখে-পেটে
ক্ষুধা খেয়ে বেঁচে আছি...শুধু ক্ষুধা গিলে ।
হতভাগা পরিবেশে নেই ভাল সুর
শুধু বাজে ভায়োলিন শরীরে শরীরে ;
দুই ঠোঁটে বলে আছি 'বাঃ রে জগদীশ
তুই দিলি প্রাণ....সেই তুই পরিহাস ! '