অন্ধকার ছায়া ছিল তখন আমার চারপাশে
যেখানে চেয়েছে চোখ সেখানেই কালো কালো ছায়া ।
চোখের ওপরে সূর্য নেই ... ;কপালের দুইপাশে
মশারি জালের মতো স্ফীত নখে ঘিরে এসেছিল
রাইন-গরান-কেওড়া'র মাকড়সা আকড়িয়ে ।
বিরক্ত কর্কশ অন্ধকার ... ভেতরে-বাহিরে-চোখে !


তখন চতুর্পাশে পথ ছিল না  ;জময প্রকৃতির -
চেহারা গ্রীবার দুইপার্শ্বে ;তখন পথ ছিল না !
অতপর কিছুদূরে একটি হলুদ হারিকেন
কাঁচভাঙা আবরণে নিভে নিভে জ্বলে উঠেছিল ।
পদপৃষ্ঠে ঘুম ভেঙে জেগেছিল গতি — জেগেছিল
দেখেছিল দুইচোখ বহুদিন পরে — দেখেছিল
নীলাভ বেগুনী আলো ,অবশেষে মনে হয় পথ !


হারিকেন হাতে নিয়ে যখনই চলেছি পা'য়ে পথ
উন্মাদ বাতাস এসে নিভিয়ে দিয়েছে দুই রথ ।।