আজ 'সুকান্ত' —মনে পড়ে বেশি তোকে
আজ বিগ্রহ দিনে ঘুম তোর চোখে ।
এখন নেমেছে সূর্যের বুকে রাত
মিথ্যার নখ হলো না তো কুপোকাত ।
দূর্বল পেশী কঙ্কাল হয় আরও
সুস্থ্য মাংসে স্বাস্থ্য হচ্ছে গাঢ়
পৃথিবীর মুখ মাড়িতে ক্ষুধিত দাঁত —
কামড়ে ধরেছে চার সমকোণ চাঁদ ।


আজ 'নজরুল' —তোকে চাই আরও বেশি
পরিবেশে বাড়ে নিপীড়ক ,বিদ্বেষী
বৈষম্যের ডালপালা গজে ওঠে
শাসকের মুখে শোষকের ঠোঁট ফোঁটে ।
তরুণের পিঠে ফোলে বৃদ্ধের কুঁজ
বিদ্রোহী গলা নিঃসৃত করে পুঁজ ।


আজ 'রবীন্দ্র' —তোমাকেই প্রয়োজন
ক্রমে ক্রমে নিভে প্রদীপের আলোড়ন
পথ থেকে পথ গাঢ় বনে ঢেকে যায়
চোখের ওপরে কালো মেঘ জন্মায় ।
স্ফীত হয়ে আসে ঘন মাকড়সা-জাল
ভাঙা নৌকার ক্রমশ ছিড়ছে পাল
চাই না তো আজ —চাই আবার গতকাল ।


সাহসের কথা ,উদ্ধার-উপদেশে
অধিকার আর সামাজিক উন্মেষে
বড় দরকার তোমাদের'ই অবশেষে ।