কোনো এক পরিচিতা বিকেল —
তারপর শুকনো ডালের নিচে তীর্যক তীরের মতো
রোদ এসে বিধল আমার দুই চোখে
আমি মুখ ফিরিয়ে নিয়েছি তার থেকে
পাতায় ঢেকেছি চোখ ,চোখের ভেতরে সমুদ্র তখন ।
পাথরের নিচে মরে যাওয়া ঘাসের মতো আমি
আকাশে আক্রান্ত আমি সেই ডানাভাঙা বক
বেঁচে রই চিতার মতন মৃত পুড়ে ।


এখন বিকেল আর চোখের ঋতুতে নেই বহমান
সাদা রোদ কালো হয় চোখের কালিতে
ইতিহাস হয়ে গেছে এই রোদ কবেকার
ওকূলে আকাশ হাসে একূলে আমার অধোমুখ ;
আমি মুখ ফিরিয়ে নিয়েছি বারবার
তবু ফেরাতে পারিনি আজও মন ।