শুনেছি বড় হলে কেউ আর কাঁদেনা
কাঁদলেও চোখে জল আসেনা ।
শুনেছি তুমি সম্রাজ্যের পাহাড় বেয়েছো
ওখানে শীর্ষচূড়ায় অট্টবাসা বুনেছো
ওখান থেকে কারও কষ্ট হয়তো দেখা যায়না
কি করে দেখবে ?কষ্ট তো সরীসৃপ নয় —
যে পাহাড় বেয়ে উঠবে ;
কষ্ট তো চোখের জল ,জানে কেবল গড়াতে ।
দিন থেকে দিন ,রাত থেকে রাত — অতপর
শুনেছি অনেকদিন হলো তুমি কাঁদতে ভুলেছো ।