নারীকে আমি স্বর্ণ কিনে দেব
অশেষ তরঙ্গ-জল চোখে নিয়ে হাঁটা দীর্ঘদূর ,কারো জন্য ।
রূপোলী যৌবনে ঢাকা এতোটা ইলিশ-নদী ,তা-ও
সব-সমস্ত আঁচল-তলে থুলাম এনে ।
একা যখন সে ,পাখালীর কল্লোল বনের মধ্য হতে
খাঁচাবন্দি করে নিয়ে রাখবো বাহুপাশে ।
আমি তৈরি যুদ্ধ করতে ,বিশ্বযুদ্ধ ,পানিপথ ,কারবালাও
একটু শুধু বুকপাশে হাত চাই ,ভালবাসা চাই ।
বাহিরে বিপুল হাওয়া পাগল ঘোড়ার মত দ্রুত
নারীকে বসন্ত দেব এনে ।


এই যে অনন্ত গতি-ঝর্ণা ,ধারাবাহী শুধু
এবং উজ্জ্বল দিন ,হয়তো আধো বীরশ্রেষ্ঠ সূর্য
প্রাঞ্জল প্রকৃতি-মেঘ তাকে দেব আরো ,
দেবতার পরবর্তী সিজদা দেব নারীকে আমি ।


কূপগর্তে নারী পড়ে আছে ,শেকল বাঁধা পা ;কড়া অন্ধকারে ,
খুব নীচু ,নীচ হয়ে ,শক্তিসত্ত্বাহীন ।
দুই হাত বাড়িয়ে দিয়েছি ,
নারীকে আমি মুক্তি দেব এনে ।।