দূরে দূরে থাকা ভাল আমি বুঝে গেছি
দিগন্তে চলেছি তাই সভা ,সিংহাসন ত্যাগ করে
কোনো দেশে ,অথবা বিদেশে ,পাড়ি দিয়ে সাত সিন্ধু ।

দূরের যাত্রীরা খুব আত্মীয় হয় ,
ফুলের বনানী হতে গন্ধঢেউ উড়ে আসে ঘরদোর ঠেলে
কিছু জল না চাইতেও ঝরে পড়ে টিনে-চালে ,ছাদে ।
মনে হবে যেন কোনো ধূসর দুপুর
মুখটুকু রাত্রি যাবে ঢেকে ।

দূরের সামান্য চাঁদ বড় বেশি মুগ্ধতা বিলায়
গভীর পাতার পাশে রাতও জাগে দুই একটি পেঁচা
বিষাদের কল্পকথা ডানায় গুটিয়ে ।
নীচু ডোবাপাশে ভারি বাঁশ ,কাঠ ,খড় ও আঁধার
হাতের মুঠোয় পুরে এই হাঁটা ধরলাম সমুখে
দূর দূর দূর বহুদূর ।

হয়তো সহজ নয় যাওয়া অথবা সহজও খুব
দূরে গেলে কেউ আর মানুষ থাকে না
হয়ে যায় শক্তজড় কিম্বা চিতাকাঠ ।।