আমার জন্যে কোনোদিন কেউ বসে রয় নি কদমতলে
ছিলাম রাত্রে ভালবাসার দাবি নিয়ে বাদল ঝড়ে
যে এসেছে অলিন্দে ,সে প্রভুর মতন চেয়ে গেল
মরামূর্তী ,জ্বলে থাকা জ্বলন্ত ধূপ বন্ধ চোখে ।
আমার জন্যে কোনোদিন কেউ বসে রয় নি বকুলতলে
আলো তখন শান্ত্বনা দেয় ,বলে , 'বাছা সবুর করো'
বলে , 'মাত্র সকাল হলো ,বসে থাকো কুসুম নিয়ে'
কুসুমেরও গন্ধ ফুরায় ,গন্ধ ফুরায় জীবনেরও
বিদ্যালয়ের ও পথ ধরেই পড়ে আছে বৃদ্ধবেলা
তার মাঝে এক সিন্ধু সফেন দেবতারও ঘর নাড়ালো ।
বৈশাখে আজ ভরে কি বুক ?বুক ধরে যায় বৈশাখেও
বাদল ঝড়ে ঝরে গেলাম ,জ্বলতে জ্বলতে নিভে গেলাম ।