যদিও জানিস তোরা
দেশটা তোদের বাবার পৈত্তিক ভিটা
পাঁচ বছর তুই নয়ত উই, যেমন খুশি
                                চালা যাতাকল !
নির্মমভাবে আমরা শুধুই পিষ্ঠ হবো বারবার
তবুও দু’হাত ভরে কুড়াবো তোদের বিষ্ঠা
                                  আপত্তিহীন।


বলি শোন,
এমন কিছু করিস না তাই
যাতে সে পৈত্তিক ভিটায় থাবা হানে হায়েনার দল
বুক ফুলে উড়ে বেড়ায় মাংসাসী শকুন ।


বদ্ধ পাগলও বোঝে নিজের ভালো কিসে !