আন্তঃনগর ট্রেনেরও নির্দিষ্ট স্টেশনে বিরতি থাকে
শুধু বিরতি নেই আমরা সীমাহীন বেদনার।
পৈত্তিক সূত্রে পেয়েছি কিছু শ্যাওলা পড়া পতিত জমি
সে জমিতে দুঃখের চাষাবাদে আমি এক সফল কৃষক।
কিন্তু বিশ্বাস করুন এমন সফলতা কখনো চাইনি আমি, তবুও,
অদৃশ্যে কে যেনো এসে সে জমিতে সেচ দেয়, চাষ দেয়
অতঃপর জৈব সার ছিটিয়ে মাটির গভীরে বুনে যায়
                                        সারি সারি দুঃখের বীজ।
কিন্তু আর না; সে জমিতে পাহারা বসাবো এবার
অঙ্কুরোদগম হবার সাথে সাথেই
মই টেনে ধ্বংস করে দিবো সব দুঃখের চারা।