তার ফুল যায় কুন্তল সজ্জায়
তার ফুল যায় দেবতার পায়।
তার ছালবাকল, পাতাপুতি করে নাকি
রোগ নিরাময়।
প্রেম-সোহাগ, পুজো-মানত সবই তার গোড়ায়।
তার ফল খায় মানুষজন, পশুপাখি।
রোদ তাকে ঝলসায়,বৃস্টি নগ্ন করে ভেজায়
আর কত যে আঘাত হানে কালবৈশাখী!
শেষমেষ শরীর ছিঁড়েখুঁড়ে ফালাফালা,
তাও যায় শেষ জ্বলা জ্বলতে জ্বালাতে।
এই যে নির্বিকার মাটি আঁকড়ে পড়ে থাকা
এইভাবে নিজেকে নিংড়িয়ে বিলিয়ে দেওয়া
এ কেবল গাছ পারে আর পারে নারী
এ কেবল গাছ পারে আর পারে নারী।।