( কি দূর্গাপুজো কি ইদ কি ক্রিসমাস বাঙ্গালীরা সব উৎসবই আনন্দে মানায় কিন্তু কর্মসুত্রে যারা বাইরে আছে তাদেরই অনুভুতির প্রতিবেদনে এই ভুমিকা)
যুদ্ধ শেষ! মুখে বিজয়িনীর হাসি নিয়ে
       আয়ুধশোভিত দশ হাত বাড়িয়ে
মা যেন ডাকছেন 'আয় রে বাছা কাছে আয়'
       মন্দ তো শেষ আর কাকে ভয়?
এই প্রবাসে
            না আছে কাশফুলের হিল্লোল
            না আছে শিউলির কল্লোল
তবুও সারাটা বছর তোমার অপেক্ষায় মাগো
            শত শত আশ্বিনমন
            শত শত আশ্বিনমন।
আগমনীর গান আর উদাত্ত কন্ঠের শ্লোক
            গায়ে যেন কাঁটা দেয়।      
চার-পাঁচটা দিন অকাজের নরক থেকে মুক্তি
শুধু আনন্দ আর আনন্দ,
আর স্বপ্নাদ্য সেই আনন্দের আলোয়,
এই প্রবাসে মঞ্জুভাষে
মা যেন ডাকছেন ' আয় রে বাছা কাছে আয় '
মন্দ তো শেষ আর কাকে ভয়?
আয়.........