( আমার জানা এক গায়ক বৃদ্ধাবস্থায় কত অসহায় তার গদ্যকথা
সামান্য ব্যঞ্জনায়)


কি পেলেন চক্কোত্তিমশায়
           সুর বিলিয়ে যান্ত্রিক জীবনে
মনে পড়ে কবে হেটে বেড়িয়েছেন তৃপ্তির উঠোনে?
আনন্দগদগদ হয়ে চক্কোত্তি উত্তর বিলোলেন
             ছিলো হে বাপু ছিলো
             একদিন ছিলো অন্যরং
                   বসন্তযৌবন
             উচ্ছাসে ছিলো বাঁধা
             নিয়ত দুষ্প্রাপ্য ভোরে
             স্বপ্ন আসত শিয়রে
             দিয়ে যেত যা কিছু দেবার
             মিশ্রিত এবং আলাদা।
আর এখন?
এখন দৈনন্দিন মূহুর্তগুলো
               আমাকে ভেঙায়
বলে---সংসারে একদাপ্রিয় তুই
              অধুনা স্বরভাঙা
যতদিন বেচে আছিস থাক
          যেমন ভাঙাবস্তু পড়ে থাকে
ঘরের কোনায়।


নিজবাসে বৃদ্ধ যেন বনবাসে রয়।।