প্রজাপতি
                              (হিন্দি কবিতার বাংলা তর্জমা)
ভালোবাসা একটা প্রজাপতি
          বেশী চেপে ধরো না
মরে যাবে।
আলগাও ছেড়ো না
উড়ে যাবে।
রাখো সহজিয়ায়
দেখো
মন ভরে যাবে।


                                     (স্ফটিক)
ভালোবাসা মনের চোখ
দুঃখ হলে ভিজে যায়
অশ্রু হয়ে বয়ে যায়
কপোলে।
যদি না সামলাও
মিশে যাবে পাতালে।
মুছে নাও
সহানুভূতির আঁচলে
দেখবে স্ফটিক হয়ে থাকবে
তোমার করতলে।
                                   (ঝিনুক)
অত হাসিস্ না পাগলি
     তাহলে কি হবে?
ভালোবাসায় ডুবে যাবি
     পৌছুঁবি গহিনতলে
যেখানে ভালোবাসার ঝিনুকে
জল জোনাকিরা দোলে।।