কি সংসারে কি সমাজে
এ বলে আমার দলে আয়
      ও বলে না না আমার দলে।
আমি ভেসে যাই
                  দ্বন্দ্বের কোলাহলে।
ডানদিকের দল অহঙ্কারী
যদিও জানে
অহঙ্কার রোগে ভরা
বাদিকের দল বিদ্বেষী
জানে দ্বেষ দোষের সেরা।
আমি ডানদিকে অহঙ্কার
আর বাদিকে দ্বেষ
ঠেলে ফেলে
মাঝের রাস্তা ধরি।
কেননা মাঝের গলিতেই থাকে সত্য
                         সতত নিঃস্পক্ষ।।