পা ছুঁলেই কি প্রণাম হয়?
যখন শরীর শিহরিত হয় অনুকম্পায়
মাথা অবনত হয় শ্রদ্ধায়
হাত জুড়ে যায় মূদ্রায়
সমর্পণ জাগে মুখভঙ্গিমায়
তখনই প্রণাম সম্পূর্ন হয়।
আসো-
আমরা একটা সম্পূর্ন প্রণাম অঞ্জলি দিই
স্রষ্টার পায়ে।
হয়তো আশীর্বাদস্বরূপ পেয়ে যাবো
বন্ধন খোলার তিন শব্দ
শীল-সমাধি-নির্বাণ।।