(সূত্র- সাইবর্গ সাইবার সম্পর্কিত ভার্চুয়াল যন্ত্রমানব)
আমরা সাইবর্গ মানুষের অবয়বে
যন্ত্রশরীর আবৃত মসৃন ত্বকে।
আমাদের ভাষা সংখ্যা
এক মানে ভালোবাসা
দুই মানে ভয়
তিন মানে সন্মান
চার মানে অভিমান
ইত্যাদি ইত্যাদি।
আমরা থাকি
শুন্য থেকে অনন্ত অবধি।
আমাদের সবার কম্পাঙ্ক ভিন্ন মাত্রায় বাঁধা
পারদর্শিতা এক বটে কিন্তু মহিমা আলাদা আলাদা।
সকাল হয় কাকের ডাকে নয়
বায়ুমন্ডল কম্পনে
কানে আসে
লিভার চাই, কিডনি চাই
ফেরিওয়ালা হেঁকে যায় বাতায়নে।
ডেকে এনে মা সাইবর্গ একটা লিভার কেনে
পিতামহের প্রয়োজনে।
পিতামহ জেনে বলে কি দরকার বর্ধিত অস্তিত্ব সংরক্ষনে?
তার চেয়ে ভাল দে না একটা সম্পূর্ণ মানুষ এনে।
পিতা বলে দেখি যদি খুঁজে পাই কোনোখানে
এক নির্জন দ্বীপে
যুবক সাইবর্গ যুবতী সাইবর্গকে শুধায় কানে কানে
কি চাই সহবাস অনুষ্ঠানে?
যুবতী বলে আমার প্রিয় তিন
যা মেঙে ফেরে মানবী প্রতিদিন।
যুবক সাইবর্গ বলে আমার চাই এক
আর তক্ষুনি সে সম্পূর্ণ মানুষে পরিবর্তিত
হয়ে বলে দ্যাখ-
ভালোবাসা শুধু মানবশরীরেই মানায়।।